‘শিক্ষার সংকট’ প্রবন্ধ অনুসরণে মাও ৎসে-তুং-এর পরিচয় দাও।

মাও সে-তুং (Mao Zedong) ছিলেন চীনের কমিউনিস্ট বিপ্লবী নেতা এবং চীনা গণপ্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতা। তাঁর নেতৃত্বে চীন ১৯৪৯ সালে কমিউনিস্ট বিপ্লবের মাধ্যমে গণপ্রজাতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হয়। মাও ছিলেন চীনা কমিউনিস্ট পার্টির প্রধান এবং চীনের কমিউনিস্ট আন্দোলনের অন্যতম প্রতিষ্ঠাতা। তাঁর শাসনকালে চীন ব্যাপক সমাজতান্ত্রিক ও অর্থনৈতিক পরিবর্তনের মুখোমুখি হয়, যার মধ্যে ছিল ভূমি সংস্কার, শিল্পায়ন, এবং শিক্ষা ও সংস্কৃতির ব্যাপক পুনর্গঠন।

মাও সে-তুং শিক্ষাকে সমাজের মূল স্তম্ভ হিসেবে বিবেচনা করতেন। তাঁর মতে, শিক্ষা কেবল তথ্য প্রদান নয়, বরং মানুষের ভাবনা ও মনোজগৎকে আয়না হিসেবে কাজ করতে হবে, যা সমাজের পরিবর্তন ও অগ্রগতিতে সহায়তা করবে। মাও সে-তুং শিক্ষার মাধ্যমে জনগণের মধ্যে শ্রেণীসংগ্রাম ও বিপ্লবের চেতনা গড়ে তোলার পক্ষে ছিলেন।

“শিক্ষার সংকট” প্রবন্ধে মাও সে-তুং এর শিক্ষা দর্শন সম্পর্কিত বিভিন্ন দিক আলোচনা করা হয়েছে, যেখানে তিনি সমাজের মৌলিক পরিবর্তন এবং জনগণের শিক্ষা ও সংস্কৃতির সম্পর্কিত গুরুত্বপূর্ণ দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন।

Share

Discover more from

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading