রবীন্দ্রনাথ ও প্রভাতকুমারের মধ্যে তুলনা
রবীন্দ্রগোষ্ঠীভুক্ত হয়েও প্রভাতকুমার আপন বৈশিষ্ট্যে অনন্যপরতন্ত্র একক। রবীন্দ্রনাথ কবি, আর প্রভাতকুমার কথাকোবিদ। জীবনের ব্যাখ্যায় নয় প্রকাশনেই তার আগ্রহ। রবীন্দ্রনাথের ছোটগল্পগুলি বিশ্বসাহিত্যের সূচীপত্রে অনশ্বর সৃষ্টি হ’লেও তাঁর কাব্যময়তা সম্বন্ধে অভিযোগের শরনিক্ষেপ থেকে এগুলি মুক্তি পায় নি। তার সম্বন্ধে অভিযোগ ত্রিমুখী— (১) দুর্বোধ্য ‘মিস্টিসিজম্’-এ আচ্ছন্ন, (২) সমাজবিরোধী ও নীতিজ্ঞানহীন রচনা (‘বোষ্টমী’, ‘স্ত্রীর পত্র’, ‘পয়লা নম্বর), (৩) অবাস্তুর সাহিত্যের স্রষ্টা।
যাই হোক “Nature abhors vacuum”—এই সত্যটিকে সার্থক করার জন্যই যেন রাবীন্দ্রিক জগতের শূন্যস্থান পূরণে প্রভাতকুমারের আবির্ভাব। জীবনের কাছে তার আত্মপ্রকাশের মধ্যে আছে বিদ্রোহ নয়, সমর্পণ। তাই “প্রতিটি প্রধান ছোটগল্প লেখক যে “Individuality’-র অধিকারী, যে Personality’-তে চেকভ-মপাসাঁ-রবীন্দ্রনাথ-গোর্কী-জয়েস-হেমিংওয়ে দেদীপ্যমান— প্রভাতকুমারের মধ্যে সেই স্বাতন্ত্র্য-রেখান্বিত অনন্য ব্যক্তিত্ব অনুপস্থিত। কিন্তু ‘great’ না হলেও তিনি ‘good’— তাঁর কৃতিত্ব সেখানেই” (দ্রষ্টব্য : ‘বাংলা গল্প বিচিত্রা’, নারায়ণ গঙ্গোপাধ্যায়)।
প্রভাতকুমারের গাল্পিক সাফল্যের কারণ— (ক) গল্প রচনার সহজাত ক্ষমতা, (খ) Precision; (গ) ঘটনা-সংস্থানের সুকৌশল বিন্যাস, (ঘ) কৌতুকের স্নিগ্ধ প্রকাশ। তাঁর গল্পের স্থায়ীভােব শাস্তি। হাসি-কান্নার হীরাপান্নায় তাঁর গল্প মনোগ্রাহী। আম-জাম শিমুল-পলাশের ছায়ার তলা দিয়ে তার গল্পধারা যেন ছোট নদীর মত প্রবাহিত। তাতে রবীন্দ্রনাথের পদ্মার দার্শনিক বিস্তৃতি নেই, কখনো কখনো বান হয়তো ডাকে—কিন্তু পদ্মার মত দুকূলপ্লাবিত রুদ্রতা তাঁর মধ্যে নেই। নভোচারী কল্পনা বা সুতীক্ষ্ণ অনুভবের আলোকে তিনি অস্তরের অন্ধকার সরণিতে পদক্ষেপ করেন নি। তবে ছোটখাট বিষয়গুলির সাহায্যে climax সৃষ্টি করেছেন। ভাষার ঈশিত্ব ও প্রসাদগুণে তাঁর গল্পগুলি সর্বজনপ্রিয় হতে পেরেছে।
আরো পড়ুন,
‘স্টোভ’ গল্পে শশিভূষণের চরিত্র আলোচনা করো।
‘নিমগাছ’ গল্পটি কোন গল্পগ্রন্থের অন্তর্গত? নিমগাছের প্রতীকে গল্পকার যে সমাজচিত্র তুলে ধরেছেন তা বুঝিয়ে দাও।
‘রস’ গল্প অবলম্বনে মাজু খাতুনের চরিত্রটি আলোচনা করো।
‘পাড়ি’ গল্পটি রচনার প্রেক্ষাপট বুঝিয়ে দাও।
‘পুঁইমাচা’ গল্পে প্রতিফলিত সমাজচিত্র আলোচনা করো।
‘রসময়ীর রসিকতা’ গল্পে হাস্যরস নির্মাণে গল্পকারের কৃতিত্ব আলোচনা করো।
‘মৌরীফুল’ গল্পে প্রকৃতি ও মানবের মেলবন্ধন কীভাবে ঘটেছে বুঝিয়ে দাও।
‘ছিন্নমস্তা’ গল্পে একটি পুরুষ চরিত্রকে ঘিরে মাতা ও বধূর যে প্রতিদ্বন্দ্বিতার ছবি প্রকাশিত হয়েছে তার পরিচয় দাও।
‘আহ্নিকগতি ও মাঝখানের দরজা’ গল্পের নামকরণের তাৎপর্য আলোচনা করো।
‘আহ্নিকগতি ও মাঝখানের দরজা’ গল্পের নামকরণের তাৎপর্য আলোচনা করো।
‘পুঁইমাচা’ গল্পটি নামকরণের সার্থকতা বিচার কর ?
“ রস ” গল্পের নামকরণ সার্থকতা বিচার কর ?
প্রভাতকুমার মুখোপাধ্যায়ের দেবী গল্পের বিষয়বস্তু ?
দেবী গল্পের বিষয়বস্তু ও নাম করনের সার্থকতা বিচার কর ?
রবীন্দ্রনাথ ও প্রভাতকুমারের মধ্যে তুলনা কর ?
‘দেবী’ গল্পের মূল চরিত্রের পরিণতির জন্য কোন কোন ঘটনা দায়ী উল্লেখ করো।