প্রথম প্রজন্মের শিক্ষার্থী কাদের বলা হয়?
(i) প্রথম প্রজন্মের শিক্ষার্থী হল সেই শিক্ষার্থী যার পিতা-মাতার মধ্যে কেউ হাইস্কুলের (আমাদের এখানে মাধ্যমিক শিক্ষাস্তর) গণ্ডি অতিক্রম করতে পারেনি।
(ii) প্রথম প্রজন্মের শিক্ষার্থীদের উপর প্রভাব বিস্তারকারী উপাদানসমূহ –
(ক) প্রথম প্রজন্মের শিক্ষার্থীদের বৈশিষ্ট্য:
(1) প্রথম প্রজন্মের শিক্ষার্থীদের পারিবারিক আর্থিক অবস্থা নিম্নমানের অর্থাৎ এদের পারিবারিক আর্থিক অবস্থা প্রথম প্রজন্মের শিক্ষার্থী নয়, এমন পরিবারের আর্থিক অবস্থার থেকে কম।
(2) প্রথম প্রজন্মের শিক্ষার্থীদের গড় বয়স অপেক্ষাকৃত অধিক, বিবাহিত এবং তাদের উপর নির্ভরশীল ব্যক্তি সংখ্যায় অধিক।
(খ) ভর্তির বৈশিষ্ট্য:
(1) প্রথম প্রজন্মের শিক্ষার্থীদের অপেক্ষাকৃত একটা বড়ো অংশ সরকারি বিদ্যালয়ে দুই বছর অধ্যয়ন করে।
(2) প্রথম প্রজন্মের শিক্ষার্থীরা অধ্যয়নকালে বিদ্যালয়ের Campus-এর বাইরে থাকতে পছন্দ করে।
(3) প্রথম প্রজন্মের শিক্ষার্থীরা পঠনপাঠনের ব্যয় তাদের যে আর্থিক সাহায্য দেওয়া হয় তার থেকে খরচ করে
(গ) প্রথম প্রজন্মের শিক্ষার্থীদের উপর প্রভাব সৃষ্টিকারী বিষয়:
প্রথম প্রজন্মের শিক্ষার্থীরা যেসব বিষয় দ্বারা প্রভাবিত হয় তার মধ্যে অন্যতম হল পেশাগত বিষয়, আর্থিক বিষয়, রাজনৈতিক বিষয় এবং ব্যক্তিগত উচ্চাশা।
(1) পেশাগত বিষয়ের মধ্যে অন্তর্ভুক্ত হল নিয়মিত কাজ করা, নিজের পেশার সাফল্য, নিজের ব্যাবসায় উন্নতি, নিজের পেশায় দক্ষতা এবং কর্তৃত্ব স্থাপন।
(2) আর্থিক বিষয়ের মধ্যে অন্তর্ভুক্ত হল আর্থিক দিক থেকে যথেষ্ট স্বচ্ছলতা।
(3) রাজনৈতিক বিষয়ের মধ্যে অন্তর্ভুক্ত হল কমিউনিটির নেতা হিসেবে স্বীকৃতি পাওয়া এবং রাজনীতির ক্ষেত্রে প্রভাবশালী হওয়া।
(4) ব্যক্তিগত বিষয়ের মধ্যে অন্তর্ভুক্ত হল দেশের মধ্যে পছন্দমতো স্থানে থাকা। পিতা-মাতা এবং আত্মীয়স্বজনের কাছাকাছি অবস্থান করা, সন্তান থাকা, সন্তানের শিক্ষার সুযোগ থাকা এবং অবকাশ সময় যাপনের সুযোগ থাকা। উপরের বিষয়গুলির প্রেক্ষিতে প্রথম প্রজন্মের শিক্ষার্থীদের ক্ষেত্রে যেসব তথ্য পাওয়া গেছে তা হল-
(1) এই ধরনের (অর্থাৎ প্রথম প্রজন্মের) শিক্ষার্থীদের মধ্যে আর্থিক নিশ্চয়তা খুবই গুরুত্বপূর্ণ।
(2) রাজনৈতিক প্রভাব বিস্তারের উপর এই শ্রেণির শিক্ষার্থীরা অপেক্ষাকৃত কম গুরুত্ব দেয়।
(3) নিজের সন্তানদের শিক্ষার সুযোগের প্রতি এরা খুব আগ্রহ দেখায়।
(4) বাসস্থানের ক্ষেত্রে পিতা-মাতা এবং অন্যান্য আত্মীয়স্বজনের নিকট অবস্থানের প্রতি এরা অধিক গুরুত্ব আরোপ করে।
(ঘ) শিক্ষাপ্রতিষ্ঠানের পছন্দ:
শিক্ষাপ্রতিষ্ঠান পছন্দের ক্ষেত্রে প্রথম প্রজন্মের শিক্ষার্থীরা বেসব বিষয়ের উপর অধিক গুরুত্ব আরোপ করে তা হল-
(1) যেসব বিদ্যালয়ে আর্থিক সাহায্যের ব্যবস্থা আছে, বেতন কম এবং অন্যান্য ব্যয় কম সেইসব বিদ্যালয় প্রথম প্রজন্মের শিক্ষার্থীরা পছন্দ করে।
2) বাসস্থানের ক্ষেত্রে প্রথম প্রজন্মের শিক্ষার্থীরা তাদের বাড়ির নিকটবর্তী বিদ্যালয়গুলি পছন্দ করে। (
(3) প্রথম প্রজন্মের শিক্ষার্থীরা সেইসব বিদ্যালয় পছন্দ করে যেখানে অধ্যয়ন করলে চাকরির সুযোগ অধিক পাওয়া যায়। এ ব্যতীত যেসব বিদ্যালয়ে পছন্দমতো বিষয়ে পড়াশোনার ব্যবস্থা আছে সেইসব বিদ্যালয়ে ভরতি হতে ইচ্ছা প্রকাশ করে।
(ঙ) শিক্ষা সমন্বয় এবং সামাজিক সমন্বয়:
শিক্ষা সমন্বয় বলতে বোঝায় ক্যারিয়ার সম্পর্কিত লেকচারে উপস্থিতি, দলগত অধ্যয়নে অন্যান্যদের সঙ্গে অংশগ্রহণ, শিক্ষকদের সঙ্গে শিক্ষাসংক্রান্ত আলোচনা সম্পর্কে আলোচনা করা ইত্যাদি।
এবং পরামর্শদাতার সঙ্গে নিজের শিক্ষা পরিকল্পনা সামাজিক সমন্বয় বলতে বোঝায় শিক্ষকদের সঙ্গে বন্ধুদের নিয়ে বিদ্যালয়ের বাইরে আলোচনা বা শিক্ষার্থী সহায়ক কর্মসূচিতে অংশগ্রহণ করা। প্রথম
প্রজন্মের শিক্ষার্থীরা উভয়ক্ষেত্রেই অর্থাৎ শিক্ষা সমন্বয়ে এবং সামাজিক সমন্বয়ের ক্ষেত্রে অপেক্ষাকৃত নিম্নমাত্রার ক্ষমতা প্রদর্শন করে।
পরিশেষে বলা যায় যে উপরোক্ত তথ্যগুলি আমেরিকার একটি সমীক্ষার বিবরণে পাওয়া গেলেও পরিমাণগতভাবে না হোক গুণগতভাবে ভারতবর্ষের প্রথম প্রজন্মের শিক্ষার্থীদের মধ্যে তথ্য পাওয়ার সম্ভাবনা অধিক।