আজীবন শিক্ষা এবং জীবন শিক্ষামধ্যে পার্থক্য

আজীবন শেখার বিষয়ে সিদ্ধান্ত, বিকল্পধারা এবং বৈজ্ঞানিক আলোচনার মধ্যে অনেক আলোচনা আছে। 1996 সালে আজীবন শিক্ষার বছর থেকে, এই আলোচনাটি তাদের কর্মজীবনের ব্যক্তিদের কর্মসংস্থানের সাথে যুক্ত শেখার উপর দৃষ্টি নিবদ্ধ করেছে (অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড্রয়েড ডেভেলপ, 1996)। এই শিক্ষাটি তাদের কর্মক্ষেত্রের কার্যকারিতা বজায় রাখতে বা অগ্রসর করতে এবং মিলিতভাবে জাতীয় সামাজিক ও অর্থনৈতিক লক্ষ্যগুলি (অগানজেস ফর ইকোনমিক কো-পারেশন অ্যান্ড্রয়েড ডেভেলপম, 2010 সুরক্ষিত করতে তাদের লক্ষ্য নিরোধ করে। উন্নত শিল্প অর্থনীতির দেশ, সপ্তম স্থানের শেষ পর্যন্ত প্রাপ্তবয়স্কদের কর্মসংস্থান এবং কর্মসংস্থানের ক্রমবর্ধমান সংখ্যাতা এই প্রবণতাকে চিত্রিত করে (বিলেট, 2014a)। এর জন্য প্রাপ্তবয়স্কদের পরিবর্তনশীল পরিবেশগত অভ্যাসের মধ্যে এবং গতিশীল কর্মক্ষেত্রের সমন্বয়ের সাথে কাজ করতে সক্ষম হবে। এই ধরনের কর্মসংস্থানের পরিপ্রেক্ষিতে, একটি প্রাথমিক পরিস্থিতি, প্রায়শই কর্মজীবন শুরু করতে, আজীবন কর্মস্থল সংগঠিত করার জন্য যথেষ্ট এই আত্মবিশ্বাসটি ভুল হয়েছে। ফলস্বরূপ, সম্ভবত এমন একটি সময় ছিল না যখন প্রাপ্তবয়স্কদের জীবনকাল স্থায়ী তাদের শেখার এবং বিকাশের জন্য এত বেশি উগরে দেওয়া হয়েছে, যদিও কর্মসংস্থান-সংযোগের ফলাফলের বর্ধমানভাবে নির্দেশিত হয়েছে। তাই, জীবন শিক্ষার বিষয়ে জানতে শেখার বিষয়ে জানতে এবং সেই বিষয়ে জানতে সাহায্য করা যেতে পারে। এই বোধগম্যতা ব্যতীত, কর্মজীবনকে দীর্ঘস্থায়ী করার জন্য ব্যক্তিদের নিরাপত্তার সাথে সম্পর্কযুক্ত হওয়া এবং অনুপযুক্ত এবং খারাপ নির্দেশিত হতে পারে। যেমন আজীবন শিক্ষাকে প্রায়শই সুপারন্যাশনাল এবং জাতীয় গণনাথিতে বলা হয় আজীবন শিক্ষার (অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড্রয়েড ডেভেলপ, 1996; শুলার অ্যান্ড্রয়েড ওয়াটসন, 2009) এর সাথে সঙ্গতিপূর্ণ এবং সীমাবদ্ধ হিসাবে, এটি একটি প্রয়োজন, ক্ষমতা, এবং-জ্ঞান ব্যাখ্যা যদি রাষ্ট্র এবং স্থানীয় সরকার, শিক্ষাপ্রতিষ্ঠান এবং কর্মক্ষেত্রের সংস্থাগুলি সক্রিয়ভাবে ব্যক্তিদের আজীবন শিক্ষার প্রচার এবং সমর্থন করার জন্য কার্যকরভাবে সংগঠিত করতে পারে, তাহলে তাদের সু-নির্দেশিত হতে হবে (এডডস, 2002)। তাই, সেই শিক্ষাটি কী দিয়ে তার গঠিত, এবং সেই শিক্ষার জন্য সহায়তার নির্দেশনা প্রয়োজন, এই কারণে সেই শিক্ষাটি ইচ্ছাকৃত শিক্ষাগত অভিজ্ঞতার মধ্যে সীমাবদ্ধ একটি ধারণা থেকে: আজীবন শিক্ষা। আজীবন শিক্ষা এবং আজীবন শিক্ষা স্বতন্ত্র বিবরণ বর্ণনা, ভাষাকার প্রায়শই এগুলিকে হিসাবে পরিচিত (Schuller & Watson, 2009), অর্গানাইজেশন অফ ইকোনমিক অ্যান্ড কালচারাল ডেভেলপমেন্ট, 1996; অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট, 198, 200) এবং শিক্ষাগত দিক থেকে উত্তর 09 থেকে করা হয়। তার চেয়েও বেশি, এই লেখক এবং সংস্থাগুলি অনিবার্যভাবে আজীবন শিক্ষার উপর আজীবন শিক্ষার বিশেষ সুবিধা দেয়, যা আজীবন শেখার গঠনের বিশদ বিবরণের জন্য অসহায়।

Share

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Discover more from

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading