অর্থবিল পাসের পদ্ধতি:
আইনে পরিণত হওয়ার জন্য প্রতিটি অর্থবিলকে কয়েকটি পর্যায় বা স্তর অতিক্রম করতে হয়। স্তরগুলি হল-
[১]কেবল লোকসভায় অর্থবিলের উত্থাপন:
অর্থবিল কেবল লোকসভাতেই উত্থাপিত হতে পারে। রাজ্যসভায় কোনো অর্থবিল উত্থাপন করা যায় না। রাষ্ট্রপতির সুপারিশক্রমে কেবল মন্ত্রীরাই অর্থবিল উত্থাপন করতে পারেন। সাধারণত অর্থমন্ত্রী এই দায়িত্ব পালন করে থাকেন। সাধারণ বিল পাসের জন্য প্রতিটি বিলকে যেরূপ প্রথম পাঠ, দ্বিতীয় পাঠ, কমিটি পর্যায়, কমিটি-প্রদত্ত রিপোর্টের ওপর বিস্তারিত আলোচনা এবং তৃতীয় পাঠ প্রভৃতি পর্যায়ের মধ্য দিয়ে সংশ্লিষ্ট কক্ষের সম্মতি লাভ করতে হয়, অর্থবিল পাসের জন্যও অনুরূপভাবে লোকসভার সম্মতি প্রয়োজন। উল্লেখ করা যেতে পারে যে, দ্বিতীয় পাঠের সময় কোনো অর্থবিলকে কোনো যৌথ কমিটির নিকট প্রেরণের প্রস্তাব করা যায় না।
[২]অর্থবিল পাসে রাজ্যসভার অনুল্লেখ্য ভূমিকা:
লোকসভার সম্মতিলাভের পর প্রতিটি অর্থবিলকে অনুমোদনের জন্য রাজ্যসভায় প্রেরণ করা হয়। রাজ্যসভা অর্থবিল নিয়ে আলোচনা করতে পারলেও বিলের কোনো অংশ সংশোধন করতে কিংবা সেটিকে অগ্রাহ্য করতে পারে না। তবে বিলটির কোনো অংশের পরিবর্তন সাধনের জন্য সুপারিশ করতে পারে। রাজ্যসভা কর্তৃক প্রদত্ত সুপারিশ লোকসভা গ্রহণ বা বর্জন করতে পারে। এ ব্যাপারে লোকসভার সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হয়। রাজ্যসভায় কোনো অর্থবিল প্রেরিত হওয়ার ১৪ দিনের মধ্যেই সেটিকে লোকসভার কাছে ফেরত পাঠাতে হয়। ওই সময়ের মধ্যে বিলটি লোকসভার কাছে ফেরত না এলে সেটি উভয় কক্ষে গৃহীত হয়েছে বলে ধরে নেওয়া হয়।
[৩]অর্থবিলে সম্মতি দিতে রাষ্ট্রপতি বাধ্য:
এরপর রাষ্ট্রপতির সম্মতি ও স্বাক্ষরের জন্য বিলটিকে তাঁর কাছে প্রেরণ করা হয়। সাধারণ বিলকে পুনর্বিবেচনার জন্য রাষ্ট্রপতি পার্লামেন্টের কাছে ফেরত পাঠাতে পারেন। কিন্তু কোনো অর্থবিলকে পুনর্বিবেচনার জন্য তিনি ফেরত পাঠাতে পারেন না। বলা বাহুল্য, অর্থবিলে রাষ্ট্রপতির স্বাক্ষর ও সম্মতিদান নিছক আনুষ্ঠানিক ব্যাপার ছাড়া আর কিছুই নয়। রাষ্ট্রপতির সম্মতিলাভের পর বিলটি আইনে পরিণত হয়।
উপসংহার:
অর্থবিল পাসের ক্ষেত্রে লোকসভার সর্বতোমুখী প্রাধান্য বিশেষভাবে লক্ষণীয়। রাজ্যসভা এবং রাষ্ট্রপতি লোকসভার সিদ্ধান্তকে অবজ্ঞা বা অস্বীকার করতে পারেন না। তবে তত্ত্বগতভাবে লোকসভার হাতে অর্থবিল সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা অর্পিত হলেও কার্যক্ষেত্রে ক্যাবিনেটই এ বিষয়ে যাবতীয় কার্য সম্পাদন করে। তা ছাড়া, সরকার দাবি না করলে অর্থবিল লোকসভায় উত্থাপিত হতে পারে না। সুতরাং অর্থবিল পাসের ক্ষেত্রে কার্যত ক্যাবিনেটের, বিশেষত প্রধানমন্ত্রীর ভূমিকাই প্রধান। যুক্তরাজ্যে অর্থবিল পাসের পদ্ধতি সম্পর্কে আরস্কিন মে-র উক্তির অনুকরণে আমরাও বলতে পারি, ভারতে রাষ্ট্রপতি অর্থ দাবি করেন, লোকসভা তা মঞ্জুর করে এবং রাজ্যসভা তাতে সম্মতি জ্ঞাপন ক’রে থাকে।