ধারণা গঠন কাকে বলে? ধারণা লাভের স্তরসমূহ কি কি? ধারণা লাভের মডেলের ধাপসমূহ লিখুন।

ধারণা গঠন কাকে বলে? ধারণা গঠন হল শিক্ষার্থীদের একটি বিশেষ ধরনের সক্ষমতা যার দ্বারা তারা যে-কোনো বস্তু বা বিষয়কে পুঙ্খানুপুঙ্খভাবে পর্যবেক্ষণ করতে পারে এবং এই পর্যবেক্ষণ অবশ্যই উপযোগিতামূলক হবে। এটি তাদের বিভিন্ন বিষয়কে একে অপরের থেকে শ্রেণিকরণ করার পদ্ধতি সম্পর্কেও ধারণা দেয়। এই সূক্ষ্ম পর্যবেক্ষণ ক্ষমতা তাদের মধ্যে শ্রেণিকরণ, তুলনা প্রভৃতি করতে শেখায়। ধারণা লাভের … বিস্তারিত পড়ুন

Share
বিভাগ সমূহ D.EL.ED

ধারনা মানচিত্র কাকে বলে? এর বৈশিষ্ট্য লিখুন। ধারণা মানচিত্র বাস্তবায়নে উপায় গুলি লিখুন এবং এর গুরুত্ব লিখুন।

ধারনা মানচিত্র কাকে বলে? ধারণার মানচিত্র এক ধরনের রেখ মানচিত্র, যা শিক্ষার্থীদের কোনো বিষয় সম্পর্কে সম্যক ধারণা লাভে সহায়তা করে। ধারণার মানচিত্র কোনো মূল ধারণা বা অনুমানকে নিয়ে গড়ে ওঠে, মূল ধারণা কীভাবে ছোটো ছোটো ধারণায় ভেঙে নির্দিষ্ট একক-এ পৌঁছোনো যায় এবং তাদের পুনরায় একটি ধারণায় পরিণত করা যায় এই প্রক্রিয়াকে বলা হয় ধারণার মানচিত্র … বিস্তারিত পড়ুন

Share

মূল্যায়ন কাকে বলে? মূল্যায়ন কয় প্রকার ও কি কি? নির্ণায়ক অভীক্ষা কাকে বলে? নির্ণায়ক অভীক্ষার বৈশিষ্ট্য গুলি লিখুন। নির্ণায়ক অভীক্ষা ও পারদর্শিতার অভীক্ষার পার্থক্য লিখুন।

মূল্যায়ন কাকে বলে? মূল্যায়ন শব্দটির সাধারণ অর্থ হল ‘মূল্য আরোপ করার কাজ’ (The work or process to amount of)। শিক্ষাবিদ Wesly মূল্যায়নের অর্থ বোঝাতে গিয়ে বলেছেন-“Evaluation is a total and final estimate.” শিক্ষাবিদ ওয়েসলে (Wesly) বলেছেন-“শিক্ষার লক্ষ্যে পৌঁছোনোর জন্য ব্যক্তি জীবনের দৈহিক, বৌদ্ধিক, সামাজিক, প্রাক্ষোভিক, আধ্যাত্মিক, নৈতিক ইত্যাদি বিভিন্ন দিকের বিকাশের প্রক্রিয়া সতত সক্রিয়, তার … বিস্তারিত পড়ুন

Share

অন্তর্ভুক্তিমূলক শিক্ষা কাকে বলে? এর উদ্দেশ্য ও নীতিগুলি লিখুন। শ্রেণিকক্ষে অন্তর্ভুক্তিমূলক শিক্ষার বাস্তবায়ন কিভাবে করবেন উদাহরণসহ লিখুন।

অন্তর্ভুক্তিমূলক শিক্ষা কাকে বলে? অন্তর্ভুক্তিমূলক শ্রেণিকক্ষ বলতে বোঝায় শ্রেণিকক্ষে সমস্ত ধরনের শিক্ষার্থীর সংযুক্তিকরণ এবং সাধারণ শিক্ষা ও বিশেষ শিক্ষার মধ্যে সমস্ত ধরনের ব্যবধান ঘোচানোর চেষ্টা করা। অন্তর্ভুক্তিমূলক শ্রেণিকক্ষের উদ্দেশ্য: শ্রেণিকক্ষে শিশুদের চাহিদা অন্তর্ভুক্তিমূলক শিক্ষার মাধ্যমে পূরণ হয়ে থাকে। তাই শ্রেণিকক্ষে অন্তর্ভুক্তিমূলক শিক্ষার কতকগুলি উদ্দেশ্য আছে। এগুলি হল- • ন্যূনতম নিয়ন্ত্রিত পরিবেশের মধ্যে রেখে মৃদু মাত্রার … বিস্তারিত পড়ুন

Share
বিভাগ সমূহ D.EL.ED

বিশেষ শিক্ষাগত চাহিদা বলতে কি বোঝায়? শিক্ষণ শিখন প্রক্রিয়ায় SEN শিক্ষার্থীদের ক্ষেত্রে কিভাবে ICT ব্যবহার করা হয়?

বিশেষ শিক্ষাগত চাহিদা বলতে কি বোঝায়? বিশেষ চাহিদাসম্পন্ন শিশু (Children with special needs) বলতে সেই ধরনের শিশুদের বোঝায়, যারা যে-কোনো দিক থেকে স্বাভাবিক শিশুদের থেকে পৃথক। সাধারণত এই শিশুরা গড়মান (Average Range) থেকে অনেক উচ্চমানের বা নিম্নমানের হয়ে থাকে। কাজেই শিক্ষাক্ষেত্রে তাদের দিকে বিশেষ দৃষ্টি রাখা আবশ্যক। তবে, শুধুমাত্র প্রতিবন্ধকতা থাকলেই হবে না, সেই প্রতিবন্ধকতার … বিস্তারিত পড়ুন

Share
বিভাগ সমূহ D.EL.ED

কোঠারি কমিশন বিভিন্ন স্তরের শিক্ষার উদ্দেশ্য, শিক্ষার কাঠামো, পাঠক্রম, সম্পর্কে কি বলেছে? অথবা, শিক্ষায় সমসুযোগ সৃষ্টির বিষয়ে কোঠারি কমিশনের সুপারিশ গুলি উল্লেখ করুন।

কোঠারি কমিশন বিভিন্ন স্তরের শিক্ষার উদ্দেশ্য, শিক্ষার কাঠামো- বিভিন্ন স্তরের শিক্ষার উদ্দেশ্য সম্বন্ধে কমিশন যে সুপারিশ করেছেন সেগুলি হল- প্রাক-প্রাথমিক স্তরে শিক্ষার উদ্দেশ্য: কোঠারি কমিশন এর স্তরের শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য- (i) শিশুদের সুস্থ স্বাস্থ্য অভ্যাস সহ নিজেদের adjustment-এর জন্য বিভিন্ন দক্ষতা। সৃষ্টি, যেমন-নিজের পোশাক পরার অভ্যাস, টয়লেটে যাওয়ার অভ্যাস, নিজে খাওয়ার অভ্যাস, পরিষ্কার-পরিচ্ছন্নতার অভ্যাস … বিস্তারিত পড়ুন

Share

শিক্ষার অধিকার আইন 2009 অনুযায়ী বিনা ব্যয়ে শিক্ষার অধিকার বিষয়টি বিবৃত করুন। এই আইনটি বাস্তবায়নে সংশ্লিষ্ট সরকারের ও স্থানীয় কর্তৃপক্ষের করণীয় কাজ গুলি লিখুন।

শিক্ষার অধিকার আইন 2009 অনুযায়ী বিনা ব্যয়ে শিক্ষার অধিকার- 2009 সালে আমাদের দেশে শিক্ষার অধিকার আইন (2009) প্রকাশিত হয়েছে। এই আইনে বলা হয়েছে 6-14 বছর বয়সি প্রত্যেক শিশুকে প্রারম্ভিক শিক্ষার অধীনে আসতে হবে। এই শিক্ষা হবে সম্পূর্ণভাবে অবৈতনিক এবং বাধ্যতামূলক। এই আইনে বলা হয়েছে- (ক) অবৈতনিক এবং বাধ্যতামূলক শিক্ষার অধিকার: (a) ছয় থেকে চোদ্দো বছর … বিস্তারিত পড়ুন

Share

1904 খ্রিস্টাব্দে ঘোষিত লর্ড কার্জনের শিক্ষানীতির সংক্ষিপ্ত পরিচয় দিন।

1904 খ্রিস্টাব্দে ঘোষিত লর্ড কার্জনের শিক্ষানীতি 1904 খ্রিস্টাব্দের 11 মার্চ লর্ড কার্জন এক সরকারি সিদ্ধান্তের আকারে সরকারের শিক্ষানীতি ঘোষণা করেন। 1901 খ্রিস্টাব্দে সিমলা সম্মেলনে গৃহীত প্রস্তাবসমূহকে ভিত্তি করেই এই সরকারি নীতি প্রস্তুত হয়। এই সরকারি সিদ্ধান্তের প্রথমেই সমসাময়িক ভারতের শিক্ষা-চিত্রটি প্রথমে তুলে ধরা হয়। বলা হয়, ভারতের প্রতি পাঁচটি গ্রামের মধ্যে চারটিতেই বিদ্যালয় নেই। প্রতি … বিস্তারিত পড়ুন

Share
বিভাগ সমূহ D.EL.ED

বৈষম্যহীন সমাজের জন্য সংরক্ষণ নীতি সম্পর্কে আলোচনা করুন।

অথবা, ভারতীয় সংবিধানে দুর্বল শ্রেণীর সংরক্ষণের যে ব্যবস্থা রাখা হয়েছে তা উল্লেখ করুন। অথবা, তপশিলি জাতি, উপজাতি, এবং অন্যান্য পিছিয়ে পড়া সম্প্রদায় সংখ্যালঘু এবং নারীদের জন্য ভারতীয় সংবিধানে যো সংরক্ষণ নীতি গ্রহণ করা হয়েছে তা লিখুন। বৈষম্যহীন সমাজের জন্য সংরক্ষণ নীতি সম্পর্কে আলোচনা করুন। ভারতীয় সমাজব্যবস্থার মধ্যে দুষ্টক্ষত হল জাতি, ধর্ম, বর্ণ, লিঙ্গের ভিত্তিতে জনসাধারণের … বিস্তারিত পড়ুন

Share

প্রথম প্রজন্মের শিক্ষার্থী কাদের বলা হয়? প্রথম প্রজন্মের শিক্ষার্থীদের উপর প্রভাব বিস্তারকারী উপাদান গুলি সম্পর্কে লিখুন।

প্রথম প্রজন্মের শিক্ষার্থী কাদের বলা হয়? (i) প্রথম প্রজন্মের শিক্ষার্থী হল সেই শিক্ষার্থী যার পিতা-মাতার মধ্যে কেউ হাইস্কুলের (আমাদের এখানে মাধ্যমিক শিক্ষাস্তর) গণ্ডি অতিক্রম করতে পারেনি। (ii) প্রথম প্রজন্মের শিক্ষার্থীদের উপর প্রভাব বিস্তারকারী উপাদানসমূহ – (ক) প্রথম প্রজন্মের শিক্ষার্থীদের বৈশিষ্ট্য: (1) প্রথম প্রজন্মের শিক্ষার্থীদের পারিবারিক আর্থিক অবস্থা নিম্নমানের অর্থাৎ এদের পারিবারিক আর্থিক অবস্থা প্রথম প্রজন্মের … বিস্তারিত পড়ুন

Share
বিভাগ সমূহ D.EL.ED