কৈশােরের চাহিদাগুলি কী? মাধ্যমিক শিক্ষা কীভাবে এই বয়সের ওই চাহিদাগুলি পূরণে সহায়তা করতে পারে?

কৈশােরের চাহিদা: স্ট্যানলি হল, জারশিল্ড, বার্নার্ড এবং অন্যান্য মনোবিজ্ঞানীরা বয়ঃসন্ধিকালের উপর প্রচুর গবেষণা করেছেন, গবেষণার ভিত্তিতে তারা এই সময়ের প্রয়োজনের উপর যে বিবৃতি উপস্থাপন করেছেন তা হল: (1) স্বাধীনতার প্রয়োজন: এই পর্যায়ে, কিশোররা প্রাপ্তবয়স্কদের ভূমিকা পালন করতে চায়, তারা শৈশব নির্ভরতা থেকে বেরিয়ে আসতে চায় এবং আত্মনির্ভরশীল হতে চায়। তারা স্বাধীনতা চায়, স্বাধীনভাবে নিজেদের প্রকাশ … বিস্তারিত পড়ুন

Share

বুদ্ধির সংজ্ঞা দাও এবং এর স্বরূপ বর্ণনা কর।

বুদ্ধির সংজ্ঞা: বুদ্ধিমত্তা একটি বিমূর্ত ধারণা। মনোবিজ্ঞানীরা তাদের নিজ নিজ দৃষ্টিকোণ থেকে বুদ্ধিমত্তার বিভিন্ন সংজ্ঞা দিয়েছেন। মনোবিজ্ঞানী পিন্টার বুদ্ধিমত্তার সংজ্ঞাকে ৪টি বিভাগে ভাগ করেছেন। এইগুলো– 1) জৈবিক সংজ্ঞা: এই সংজ্ঞাগুলি অভিযোজনের উপর জোর দেয়।মনোবিজ্ঞানী স্টার্ন বলেন, “বুদ্ধিমত্তা হল জীবনের নতুন পরিস্থিতিতে মানিয়ে নেওয়ার সাধারণ মানসিক ক্ষমতা।”মনোবিজ্ঞানী এডওয়ার্ডস বলেছেন, “বুদ্ধিমত্তা হল নমনীয় এবং বহুমুখীভাবে সাড়া দেওয়ার … বিস্তারিত পড়ুন

Share

শিক্ষাগত তাৎপর্যসহ অন্তর্দৃষ্টিমূলক শিখন তত্ত্বটি বর্ণনা কর।

অথবা, অন্তর্দৃষ্টিমূলক শিক্ষণ কাকে বলে? অন্তর্দৃষ্টিমূলক শিখণের  শিক্ষাগত প্রয়োগ লেখো। অন্তর্দৃষ্টিমূলক শিক্ষণঃ-  হলিস্টিকরা বলছেন যে প্রাণী শিক্ষা দুটি মানসিক বৈশিষ্ট্য দ্বারা সম্ভব হয়েছে যথা- (i) ব্যক্তিকরণ (ii) হ্রাস। এই দুটি মানবিক বৈশিষ্ট্যের সাথে, যেকোন শিক্ষাকে সরিয়ে ব্যক্তিগতকরণ বৈশিষ্ট্যটি গ্রহণ করার প্রয়োজন রয়েছে। তারপর তিনি এর অপরিহার্য বৈশিষ্ট্য সম্পর্কে একটি সংক্ষিপ্ত সূত্র প্রস্তুত করেন। এই অপরিহার্য … বিস্তারিত পড়ুন

Share

বৃদ্ধি ও বিকাশের মধ্যে পার্থক্য

1) বৃদ্ধি একটি শারীরিক পরিবর্তন    বিকাশ হল জীবের সার্বিক বিকাশ 2) বৃদ্ধি হল জীবের শারীরিক দিকগুলির পরিবর্তন  বিকাশ হল জীবের সামগ্রিক পরিবর্তন এবং প্রগতিশীল পরিবর্তন 3) বৃদ্ধি কোষীয়   বিকাশ সাংগঠনিক 4) বৃদ্ধি হল শরীরের আকৃতি, গঠন, গঠন, আকার পরিবর্তন  বিকাশ  হল কাঠামোগত পরিবর্তন এবং শরীরের কার্যকরী অগ্রগতি 5) পরিপক্কতায় বৃদ্ধি থেমে যায়  জীবের মৃত্যু পর্যন্ত বিকাশ অব্যাহত … বিস্তারিত পড়ুন

Share

বুদ্ধির পরিমাপ সম্পর্কে সংক্ষিপ্ত টীকা লেখ।

বুদ্ধি পরিমাপ: পূর্ববর্তী পাঠে যেমন আলোচনা করা হয়েছে, বুদ্ধিমত্তার প্রকৃতি সম্পর্কে সঠিক বোঝার জন্য ধারণা, সংজ্ঞা এবং পরিমাপ প্রয়োজন। বুদ্ধিমত্তার আধুনিক ধারণা এবং কার্যকর সংজ্ঞা দেওয়ার উপায় আলোচনা করা হয়েছে। বর্তমান পাঠে বুদ্ধিমত্তার দ্বিতীয় দিকটি আলোচনা করা হবে অর্থাৎ কিভাবে বুদ্ধিমত্তা পরিমাপ করা হয়। আমরা জানি যে কোন দুটি শিশুর বুদ্ধি সমান নয়। মনস্তাত্ত্বিক গবেষণা … বিস্তারিত পড়ুন

Share

g-উপাদান ও S-উপাদানের মধ্যে পার্থক্য নিরূপণ কর।

চার্লস স্পিয়ারম্যান বৌদ্ধিক কার্য সম্পাদনে দুই ধরনের মানসিক ক্ষমতা, যথাক্রমে জি এবং এস উপাদান উল্লেখ করেছেন। নির্দিষ্ট উপাদানগুলি অর্জিত এবং শেখার যোগ্য, তবে সাধারণ উপাদানগুলি সর্বজনীন। এই দুটি উপাদানের মধ্যে পার্থক্য নীচে ব্যাখ্যা করা হয়েছে- সাধারণ মানসিক ক্ষমতা: বিশেষ মানসিক ক্ষমতা:

Share

“অনুরাগ হল সুপ্ত মনোযোগ এবং মনোযোগ হল সক্রিয় অনুরাগ”- আলোচনা কর।

আগ্রহের সঙ্গে মনােযােগ অঙ্গাঙ্গীভাবে জড়িত। আগ্রহ ছাড়া মনােযােগ সম্ভব নয়। আগ্রহের অর্থ। উদাসীনতার অভাবের সঙ্গে ইচ্ছা, অনুভূতি, কর্মপ্রবণতার সংযুক্তিকরণ। বস্তুতপক্ষে আগ্রহ আমাদের ইচ্ছাকে জাগরিত করে, আর তার ফলেই মনােযােগের সৃষ্টি হয়। এইজন্য যার প্রতি আমাদের আগ্রহ আছে তার প্রতি আমরা মনােযােগী হই। মনােযােগের ক্ষেত্রে যে মানসিক সংগঠন কাজ করে তাকে অনুরাগ বলে। অনুরাগ হল মনােযােগের … বিস্তারিত পড়ুন

Share

শিক্ষামূলক তাৎপর্যসহ শিখনের প্রচেষ্টা ও ভুলের তত্ত্বটি উল্লেখ কর।

প্রচেষ্টা ও ভুল তত্ত্বের শিক্ষাগত তাৎপর্য: থর্নডাইকের শিখনতত্ত্বটি শারীরতত্ত্ববিদদের দ্বারা বিশেষভাবে সমালােচিত হলেও এই তত্ত্বটি শিক্ষাজগতে এক আলােড়ন সৃষ্টি করেছিল। এই তত্ত্বটির শিক্ষাগত তাৎপর্য নিম্নে আলােচনা করা হল一 (১) শিক্ষকের দায়িত্ব বৃদ্ধি : এতদিন শিক্ষার্থীর অকৃতকার্যতার জন্য তার বুদ্ধি বা মেধাকে দায়ী করা হত; তার জন্য শিক্ষকের কোনাে দায় থাকত না। কিন্তু এই তত্ত্ব অনুযায়ী … বিস্তারিত পড়ুন

Share

প্রান্তীয় বাল্যকালে বিভিন্ন প্রকার বিকাশমূলক বৈশিষ্ট্যগুলি আলোচনা কর।

প্রান্তীয় বাল্যকালে বিকাশগত বৈশিষ্ট্য: সাধারণত আট থেকে বারাে বছর বয়সকালকে বলা হয় শিশুর প্রান্তীয় বাল্য। প্রান্তীয় বাল্যের বিকাশগত বৈশিষ্ট্যগুলি হল一 (১) দৈহিক বিকাশগত বৈশিষ্ট্য: প্রান্তীয় বাল্যে দৈহিক দিক থেকে শিশুর বৃদ্ধির হার কম হয়। তবে এই সময় দেহের অভ্যন্তরীণ যন্ত্রগুলি পরিপূর্ণতা লাভ করে। হৃৎপিণ্ড, পেশিতন্ত্র প্রভৃতি পরিণত হওয়ায় শিশু শক্তিশালী হয় এবং তার কর্মক্ষমতা, ক্লান্তি … বিস্তারিত পড়ুন

Share

গিলফোর্ডের মতে বুদ্ধির মাত্রাগুলি কি?

1966 খ্রিস্টাব্দে মনোবিদ গিলফোর্ড তাঁর যুগান্তকারী বুদ্ধির ত্রিমাত্রিক তত্ত্ব প্রকাশ করেন। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মনস্তত্ত্বের পরীক্ষাগারে একাধিক অভীক্ষায় প্রাপ্ত ফলের উপাদান বিশ্লেষণের মাধ্যমে অধ্যাপক গিলফোর্ড ও তাঁর সহযোগীগণ এই তত্ত্বটি প্রকাশ করেন। তিনি বলেন, আমাদের মন ত্রিমাত্রিক, একমাত্রিক নয়, যা পূর্বে মনে করা হত। বুদ্ধিকে তাই তিনটি মাত্রায় বিবেচিত  করতে হবে। মাত্রা তিনটি হলো – ১) … বিস্তারিত পড়ুন

Share
error: Content is protected !!