যে বস্তুবাদে গুনবিশিষ্ট বস্তুর জ্ঞাতার জ্ঞান নিরপেক্ষ স্বাধীন ও স্বতন্ত্র অস্তিত্বকে স্বীকার করে নেওয়া হয় — তাকে বলে সরল বস্তুবাদ । এই বস্তুবাদকে লৌকিক বস্তুবাদ রূপেও অভিহিত করা হয় । সরল বস্তুবাদ হল বস্তুবাদের একটি অত্যন্ত সহজ সরল রূপ । সরল বস্তুবাদ অনুসারে দাবী করা হয় যে, বৈচিত্রপূর্ণ বাহ্যজগতের ভৌতবস্তু সমূহকে আমরা সরাসরিভাবে প্রত্যক্ষ করি এবং সেগুলি সম্পর্কে জ্ঞান লাভ করি । সরল বস্তুবাদের মূল বক্তব্যগুলিকে এভাবেই উল্লেখ করা যায়—[1 ]বাহ্যজগতে বৈচিত্রপূর্ণ অসংখ্য বস্তুর অস্তিত্ব আছে ।[2 ] বস্তুগুলির সঙ্গে বস্তুর ধর্ম ওতােপ্রােতভাবে জড়িত ।[3] বাহ্যবস্তু মাত্রেই হল জ্ঞাতার সম -নিরপেক্ষ । এবং [4] বাহ্যবস্তুর জ্ঞান সরাসরিভাবে লন্ধ ।
প্রখ্যাত অভিজ্ঞতাবাদী দার্শনিক জন লক্ এই সরল বস্তুবাদের সমালােচনা করেছেন । তিনি বলেন যে, সরলবস্তুবাদ হলাে সাধারণ মানুষের স্থূল বিশ্বাসের উপর প্রতিষ্ঠিত একটি নির্বিচারমূলক মতবাদ । এরূপ মতবাদটি নিম্নের অভিযােগগুলির ভিত্তিতে কখনােই গ্রহণীয় নয় ।
[ 1 ] ভ্রান্তপ্রত্যক্ষের ব্যখ্যিাহীনতা : সরল বস্তুবাদ কখনােই ভ্রান্ত প্রত্যক্ষের ব্যাখ্যা দিতে পারে না ।কারণ , আমরা যদি বস্তুকে সরাসরিভাবেই জানতে পারি তাহলে ভ্রান্ত প্রত্যক্ষের বিষয়টি আসে কি করে ?
[ 2 ]স্বপ্নজ্ঞানের ব্যাখ্যাহীনতা : বিষয়ের অস্তিত্ব না থাকলে তার জ্ঞান কখনােই সম্ভব নয় । কিন্তু স্বপ্নে দৃষ্ট বিষয়ের কোনাে স্বাধীন ও স্বতন্ত্র অস্তিত্ব থাকে না , তাহলে স্বপ্নের বিষয়টি কীভাবে উঠে আসতে পারে ? এর কোনাে সদুত্তর সরল বস্তুবাদীরা দিতে পারেন না ।
[ 3 ] প্রত্যক্ষের সার্বিক মাপকাঠিহীনতা : সরাসরিভাবে প্রত্যক্ষের ক্ষেত্রে আমাদের সার্বিক কোনাে মাপকাঠি নেই । কারণ আমাদের একই বস্তু ভিন্ন ভিন্ন ভাবে প্রত্যক্ষিত হতে পারে । এর ফলে বস্তুর সরাসরি প্রত্যক্ষে কোনাে সার্বিক মাপকাঠি থাকতে পারে না এবং বাহ্যবস্তুর সার্বিক জ্ঞান অসম্ভব হয়ে পড়ে ।
4 ] সরল বস্তুবাদের সমালােচনা করে লক দেখিয়েছেন যে , সরল বস্তুবাদ কখনােই যথার্থ ও অযথার্থ জ্ঞানের মধ্যে পার্থক্য করতে পারে না । কারণ , সমস্ত বিষয়ের জ্ঞান যদি সরাসরিভাবে পাওয়া যায় তাহলে সব জ্ঞানই যথার্থ হতে বাধ্য । অযথার্থ জ্ঞান বলে তাই কোনাে কিছুই থাকতে পারে না । কিন্তু একথা সত্য যে, আমাদের সমস্ত জ্ঞান কখনােই যথার্থ হতে পারে না । অযথার্থ জ্ঞানও কিছু থেকেই যায় । সেকারণেই লক্ সরলবস্তুবাদের সমালােচনা করে তার প্রতিনিধিত্বমূলক বস্তুবাদের উপস্থাপনা করেছেন । যে মতবাদ বস্তুর মন -নিরপেক্ষ স্বাধীন ও স্বতন্ত্র অস্তিত্বকে স্বীকার করে নেয় এবং বস্তুর জ্ঞানকে সরাসরিভাবে পাওয়া যায় না বলে , বস্তুর ধারণা বা প্রতিরূপের মাধ্যমে পাওয়া যায় বলে দাবী করা হয় , তাকে বলে প্রতিরূপী বস্তুবাদ ।
5 ] লকের মতে , আমাদের মন হল একটি স্বচ্ছ পর্দার মতাে । মনের এই স্বচ্ছ পর্দার উপর অভিজ্ঞতার ফলে বস্তুর ছাপ বা ধারণা প্রতিফলিত হয় । এই সমস্ত ধারণাগুলির মাধ্যমেই আমরা বস্তুকে পরােক্ষভাবে জানতে পারি । অর্থাৎ অভিজ্ঞতার ফলে বস্তুর মুখ্য ও গৌণ গুণগুলি ধারণার সৃষ্টি করে এবং এই সমস্ত ধারণাগুলি মনের স্বচ্ছ পর্দায় ভেসে ওঠে এবং বস্তু সম্পর্কে পরােক্ষ জ্ঞান দান করে ।