সক্রেটিক পদ্ধতি বা সোক্রেটিক যুক্তি (Socratic method) হলো একটি শিক্ষামূলক পদ্ধতি, যা প্রাথমিকভাবে গ্রীক দার্শনিক সোক্রেটিস দ্বারা ব্যবহৃত হতো। এই পদ্ধতির মৌলিক আদান-প্রদানের মাধ্যমে শিক্ষার্থীদের চিন্তা এবং মতামত বার্তা করতে উৎসাহিত হতো এবং তাদের ধারণা এবং মূল্যাঙ্কনের প্রক্রিয়ার সাথে জড়িত হতো।
সক্রেটিক পদ্ধতির মৌলিক উপাদানগুলি:
1.প্রশ্ন করা: সোক্রেটিক পদ্ধতির একটি গুরুত্বপূর্ণ পার্থক্য হলো প্রশ্ন করা। সোক্রেটিস সাধারণভাবে শিক্ষার্থীদের থেকে প্রশ্ন করতেন যাতে তাদের ধারণা এবং মতামত অনুসন্ধান করা হতো।
2.অনুভূতির ভূমিকা: সোক্রেটিক পদ্ধতি ধারণা রওয়ায়ার চেষ্টা করে না বরং শিক্ষার্থীদের তাদের অনুভূতি এবং অভিজ্ঞান বিষয়গুলির সাথে জড়িত করতে চায়।
3.ধারণা অভিজ্ঞান: সোক্রেটিক পদ্ধতিতে শিক্ষার্থীদের বোঝানোর জন্য সাধারণভাবে ডিবেট বা বিতর্ক করা হতো, যেখানে তাদের আত্ম-ধারণা এবং অভিজ্ঞানের ভিত্তিতে ধারণা পূর্বক মূল্যায়ন করতে হতো।
4.বৈচিত্র্য: এই পদ্ধতিতে বৈচিত্র্য বজায় রাখা হতো যাতে শিক্ষার্থীরা স্বজনবাদ, ধর্ম, এবং মূল্যায়নের দিকে তাদের নিজেদের মতামত এবং ধারণা চিন্তা করতে সক্ষম হতো।
5.অপরাধের পৌরোহিত্য: সোক্রেটিক পদ্ধতিতে শিক্ষার্থীরা আপনাদের অভিজ্ঞান এবং ধারণাগুলির মৌলিক অস্তিত্ব উপস্থাপন করতে পারতে এবং অপরাধের পৌরোহিত্যের জন্য আগ্রহী হতে পারতেন।
সোক্রেটিক পদ্ধতি একটি উন্নত এবং দীর্ঘকালিক শিক্ষা পদ্ধতি হিসেবে চিহ্নিত হয়েছে ।