ডিউই-র শিক্ষা দর্শন ব্যাখ্যা করো।

জন ডিউই এর শিক্ষা দর্শন:

জন ডিউই এর শিক্ষা চিন্তা আধুনিক কালে পৃথিবীর সব দেশেরই শিক্ষা পদ্ধতিকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রভাবিত করেছে । তাঁর শিক্ষা দর্শন একদিকে যেমন আধুনিক গণতান্ত্রিক সমাজ ব্যবস্থার পরিপ্রেক্ষিতে রচিত , অন্যদিকে যান্ত্রিক সভ্যতার বিকাশের সঙ্গে সমতা রেখে তা সংগঠিত । তাঁর শিক্ষা দর্শনের মধ্যে এই দুই উপাদানের সার্থক সমন্বয় আমরা দেখতে পাই । এই কারণে তাঁর শিক্ষা চিন্তা পৃথিবীর সমস্ত দেশেরই শিক্ষার বিকাশকে সহায়তা করেছে । জন ডিউই এর শিক্ষা চিন্তার মূল বৈশিষ্ট্য হল — তিনি যে শুধু তাত্ত্বিক দিকের উপর আলোকপাত করেছেন তাই নয় , পরীক্ষামূলকভাবে তাঁর শিক্ষা চিন্তাকে প্রয়োগ করার চেষ্টাও করেছিলেন । 

জন ডিউই এর মতে শিক্ষার লক্ষ্য ( Dewey’s Educational Philosophy and Aim ) 

আধুনিক যুগে দ্রুত পরিবর্তনশীল সামাজিক ও অর্থনৈতিক পরিবর্তনের সঙ্গে সমতা রক্ষা করার উদ্দেশ্যে ডিউই শিক্ষাকে এক অপরিহার্য প্রক্রিয়া হিসেবে বিবেচনা করেছেন । জীবন ধারনের জন্য পুষ্টিকর খাদ্যের যেমন প্রয়োজন , সমাজ জীবনের পক্ষে শিক্ষারও প্রয়োজনীয়তা একই রকম । তিনি বলেছেন— “ What nutrition and reproduction are to physiological life , education is to social life . ” শিক্ষার দ্বারা ব্যক্তি এবং সমাজ উভয়ের উৎকর্ষণ হয় । শিক্ষা ব্যক্তির সেইসব গুণের বিকাশ করবে , যার দ্বারা ব্যক্তি তার পরিবেশের সঙ্গে সার্থক অভিযোজন করতে পারবে এবং সমাজ জীবনের দায়িত্ব সার্থকভাবে পালন করতে সক্ষম হবে । তিনি বলেছেন— “ Education is development of all those capacities in the individual which will enable him to control his environment and fulfil his responsibilities . ” 

তাঁর ধারণা অনুযায়ী জীবনী শক্তি দুটি বিশেষ স্রোতে প্রবাহিত হয় । একদিকে আছে মানসিক পরিবেশ । বিভিন্ন মানসিক প্রক্রিয়া ও মানসিক বৈশিষ্ট্য এই পরিবেশের অন্তর্গত । এই পরিবেশে জীবনী শক্তির ধারা অন্তর্মুখী । অন্যদিকে আর এক পরিবেশ আছে , তা হল সামাজিক পরিবেশ । এই পরিবেশে জীবনী শক্তির প্রবাহ বহির্মুখী । জীবনী শক্তির এই দ্বিমুখী প্রবাহের ফলে যে দুই বিপরীত বলের ( Opposite force ) সৃষ্টি হয় তাদের সার্থক সমন্বয়ের প্রক্রিয়াই হল শিক্ষা । 

ডিউই এর শিক্ষা দর্শনকে

বিশ্লেষণ করলে , আমরা চারটি মূল উপাদানের সন্ধান পাই । তিনি শিক্ষার প্রকৃত স্বরূপ বিশ্লেষণ করতে গিয়ে তার কয়েকটি বৈশিষ্ট্যের কথা বলেছেন । তিনি এ সর্ম্পকে চারটি গুরুত্বপূর্ণ মন্তব্য করেছেন । এগুলি হল— ( ১ ) শিক্ষাইহলবিকাশ ( Education is growth ) ; ( ২ ) শিক্ষাইজীবন ( Education is life ) ( ৩ ) শিক্ষাইহলসামাজিকউৎকর্ষণেরউপায় ( Education as means of gaining social efficiency ) ( ৪ ) শিক্ষাহলঅভিজ্ঞতারপুনঃসংগঠনেরমাধ্যম ( Education as reconstruction of experience )

Share

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Discover more from

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading