অধিকাংশ শিশু যখন শেখে তখন তারা শেখার নেতৃত্ব দেওয়ার জন্য তাদের শিক্ষকের উপর নির্ভর করে, শিশুটি কী অধ্যয়ন করবে তা নির্ধারণ করে। যাইহোক, অনেক প্রাপ্তবয়স্ক শিক্ষার্থী বেশি স্ব-নির্দেশিত এবং তারা সাধারণত তাদের নিজস্ব শিক্ষার জন্য দায়ী হতে পছন্দ করে। এই পোর্টালটি আজীবন শিক্ষার একটি বার্তা অগ্রসর করে যা যা করতে পারে এবং এটি প্রাপ্তবয়স্কদের জীবন সমর্থিত এবং নির্দেশিত হতে পারে সে সম্পর্কে বিস্তৃত আগাছার জন্য একটি টফর্ম অফার করে। এটি আজীবন শিক্ষা এবং জীবনী শিক্ষার মধ্যে একটি সুস্পষ্ট বর্ণনা দেয়, কারণ তারা প্রায় সমসাময়িক আলোচনায় ব্যঞ্জনাযুক্ত হিসাবে উন্নত হয়, যখন সেগুলি বেশ স্বতন্ত্র চিন্তাভাবনা করে। যতক্ষণ না আজীবন শিক্ষাকে একটি ব্যক্তিগত সত্য হিসাবে বলা হয় (অর্থাৎ, এমন কিছু ব্যক্তিদের দ্বারা ভূত এবং সুরক্ষিত), এটি ভুল ব্যাখ্যা এবং আজীবন শিক্ষার পথনির্দেশে সক্রিয় এবং উপযোগী উপদেশ সীমাবদ্ধ থাকবে। এটি যখন শিক্ষাগত অভিজ্ঞতার বিশেষ ক্ষেত্রের ক্ষেত্রে বিভ্রান্ত হয় (জেমন, আজীবন শিক্ষা), যেমনটি সাধারণত। প্রাপ্তবয়স্কদের জীবন পরিস্থিতি যে পরিসরের এবং উপায়ের মাধ্যমে শিক্ষার মাধ্যমে তার পরিপ্রেক্ষিতে, শিক্ষা প্রতিষ্ঠান, কর্মক্ষেত্র বা সম্প্রদায়ের সদস্যদের মধ্যে স্থায়ী, আজীবন শিক্ষার সমর্থক অধিকার ইচ্ছা শুধুমাত্র শিক্ষাগত অভিজ্ঞতার চাষ হিসাবে বা সীমাবদ্ধভ্রান্ত। . এর পরিবর্তে, অভিজ্ঞতার পরিসরের অগ্রগতি প্রয়োজন যা শিক্ষার ফলাফল সম্পন্ন করে এবং এই ধরনের শিক্ষাকে সমর্থন করা যেতে পারে তার একটি বিস্তৃত বিবরণ।