লক কীভাবে সহজাত ধারণার অস্তিত্বকে খণ্ডন করে?

জ্ঞানের উৎপত্তি সংক্রান্ত যে সমস্ত মতবাদ রয়েছে,তাদের মধ্যে বুদ্ধিবাদী দার্শনিকদের সহজাত ধারণা হলো এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ধারনা। সহজাত ধারণার মাধ্যমেই বুদ্ধিবাদী দার্শনিকরা জ্ঞানের উৎপত্তির বিষয়টি আলোচনা করেছেন। কিন্তু জন লক জ্ঞানের উৎপত্তি সংক্রান্ত বুদ্ধিবাদী দার্শনিকদের সেই সহজাত ধারণাটিকেও খন্ডন করেছিলেন।

বুদ্ধিবাদী দার্শনিক দেকার্তের মতে ধারণা হলো তিন প্রকার। যথা – আগন্তুক,কৃত্রিম এবং সহজাত।

• আগন্তুক ধারণা হলো সেই সমস্ত ধারণা যেগুলো ইন্দ্রিয়ের মাধ্যমে আমরা বাহ্য জগৎ থেকে গ্রহণ করি। যেমন – নদী,পাহাড়, বই খাতা ইত্যাদি।

• অন্যদিকে আমাদের মন কল্পনার সাহায্যে বিভিন্ন ধরনের ধারণা পরস্পরের সঙ্গে যুক্ত করে যেসব নতুন ধারণা গড়ে তোলে,সেগুলো হচ্ছে কৃএিম ধারণা। যেমন – সোনার পাহাড়, পক্ষীরাজ ঘোড়া ইত্যাদি।


মন এবং দেহের মধ্যে সম্পর্ক সম্পর্কিত সমান্তরালতা সমালোচনা করে ব্যাখ্যা করুন

• তৃতীয় প্রকার অর্থাৎ সহজাত ধারণা হচ্ছে সেই সমস্ত ধারণা যে এই ধারণাগুলো জন্মের পরেই আমাদের মনে পূর্ব থেকেই নিহিত থাকে। অর্থাৎ ঈশ্বর আমাদের জন্মের সময় মনের মধ্যে কিছু ধারণা গেঁথে দেন। যেমন-  অসীমতা, নিত্যতা ইত্যাদি। এই সমস্ত সহজাত ধারণা স্পষ্ট ও স্বতঃসিদ্ধ। এগুকি অভিজ্ঞতালব্ধ নয়। কারণ এদের দ্বারাই আমরা পরবর্তীতে অভিজ্ঞতা লাভ করতে পারি।।

• দার্শনিক স্পিনোজা বলেন আমাদের মনের কতগুলি ধারনা সহজাত।

 জার্মান দার্শনিক লাইবনিজ মনে করেন আমাদের সব ধারণাই সহজাত। লাইবনিজের মতে পূর্বে থেকেই আমাদের মনে বিভিন্ন সহজাত ধারণা গুলি নিহিত থাকে। আমাদের মনে হচ্ছে একটি জানালাবিহীন চিতপরমানু বা মনাড। মনাড গুলি সক্রিয় এবং সংখ্যায় বহু। একটি পাথরের মধ্যে যেমন একটি মূর্তি সুপ্ত অবস্থায় থাকে, ঠিক তেমনি আমাদের মনে সব ধারণা সুপ্ত অবস্থায় থাকে। পরবর্তীতে যখন ইন্দ্রিয়ের সাথে কোনো বস্তুর সংযোগ ঘটে, তখন আমাদের মনে থাকা সেই ধারণা থেকে প্রকৃত জ্ঞান লাভ হয়।।

দ্বিতীয়তঃ তথাকথিত ঈশ্বর ও নৈতিক নিয়ম সম্বন্ধীয় সহজাত ধারণা ব্যক্তিভেদে পৃথক হয়। কাজেই, সহজাত ধারণা সব মানুষের মধ্যে সমানভাবে বর্তমান নেই।

তৃতীয়তঃ কোনো ধারণা সমানভাবে সকলের মধ্যে উপস্থিত থাকলেও তার দ্বারা প্রমাণ হয় না যে, সে ধারণা সহজাত। যেমন, ‘আগুন’ সম্বন্ধে সকলের ধারণা এক হলেও এটি সহজাত ধারণা নয়, কারণ এই সার্বিক ধারণাটি অভিজ্ঞতা থেকে পাওয়া যায়।

চতুর্থতঃ লক্ বলেন, বুদ্ধিবাদীদের তথাকথিত সহজাত ধারণাগুলি হল প্রকৃতপক্ষে কতকগুলি সাধারণ সত্য যা আমরা আরোহ পদ্ধতির সাহায্যে সামান্যীকরণের মাধ্যমে অভিজ্ঞতা থেকেই পেয়ে থাকি। কাজেই, আমাদের সব ধারণাই অর্জিত বা অভিজ্ঞতালব্ধ, কোনো ধারণাই আন্তর বা সহজাত নয়।

Share

Discover more from

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading